Tuesday, August 9, 2022
spot_img
Homeরাজশাহীরামেকের আরটি-পিসিআর ল্যাব দুই সপ্তাহ পর চালু হলো

রামেকের আরটি-পিসিআর ল্যাব দুই সপ্তাহ পর চালু হলো

নিজস্ব প্রতিনিধিঃ টানা দুই সপ্তাহ পর রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের আরটি-পিসিআর ল্যাবটি চালু করা হয়েছে। শুরু হয়েছে করোনার নমুনা পরীক্ষা।

রামেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গত ১৭ ডিসেম্বর দুই বৈজ্ঞানিক কর্মকর্তা দায়িত্ব থেকে অব্যাহতি নিলে ল্যাবটির নমুনা পরীক্ষা বন্ধ হয়ে যায়। এ দুই কর্মকর্তাকে বিভাগীয় ডিএনএ ল্যাব থেকে আনা হয়েছিল। সম্প্রতি তাঁদের বিরুদ্ধে করোনার নমুনা পরীক্ষার কিট নয়-ছয়ের অভিযোগ ওঠে।

এ নিয়ে তদন্ত কমিটি হয়। কমিটি কিট গায়েবের প্রমাণ না পেলেও দু’জনকে ল্যাব থেকে সরিয়ে দেওয়ার সুপারিশ করে। সরিয়ে দেওয়ার আগেই দুই কর্মকর্তা দায়িত্ব থেকে অব্যহতি নিয়ে বিভাগীয় ডিএনএ ল্যাবে চলে যান। ফলে হাসপাতালের নমুনা পরীক্ষা বন্ধ হয়ে যায়।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, ল্যাব চালানোর জন্য আমাদের নিজস্ব জনবল নেই। দুই বৈজ্ঞানিক কর্মকর্তা চলে যাওয়ায় পরীক্ষা বন্ধ হয়ে গিয়েছিল। এখন আবার আমরা রাজশাহী মেডিকেল কলেজ থেকে দুই কর্মকর্তাকে এনেছি। তাঁরা সফলভাবে ল্যাব পরিচালনা করতে পারছেন। এখন আগের মতোই ল্যাব চলবে।

হাসপাতালের পাশাপাশি রাজশাহী মেডিকেল কলেজেও আরেকটি আরটি-পিসিআর ল্যাব আছে। এখানে সাধারণ মানুষ এবং হাসপাতালের ল্যাবে ভর্তি থাকা রোগীদের নমুনা পরীক্ষা করা হয়। ২০২০ সালের মার্চে হাসপাতালের ল্যাবটি চালু হয়। এর আগে চালু হয় কলেজের ল্যাবটি।

সম্পর্কিত খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর

জনপ্রিয় খবর

Recent Comments