Thursday, January 20, 2022

‘পুষ্পা’ হিট হতেই পারিশ্রমিক বাড়ালেন রাশমিকা!

অনলাইন ডেস্কঃ ‘পুষ্পা’র নজিরবিহীন সাফল‍্যের পর জনপ্রিয়তার...

অন্তর্জালে ফের উষ্ণতা ছড়ালেন শাহরুখ কন্যা

অনলাইন ডেস্কঃ বলিউডে এখনো সুহানা খানের আলাদা...

এবার করোনায় আক্রান্ত শ্রীলেখা মিত্র

অনলাইন ডেস্কঃ টলিপাড়ায় ক্রমেই চওড়া হচ্ছে করোনার...

ইঁদুর থেকেও আসতে পারে ওমিক্রন, বললেন বিজ্ঞানীরা

আন্তর্জাতিকইঁদুর থেকেও আসতে পারে ওমিক্রন, বললেন বিজ্ঞানীরা

অনলাইন ডেস্কঃ করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন সংক্রমণ শুরু কীভাবে হয়েছে, তা নিয়ে এখনো পরিষ্কার ধারণা নেই কারও। বিজ্ঞানীরা নিরন্তর চেষ্টা চালাচ্ছেন কোভিডের এই রূপটির উৎস সন্ধানে। কিন্তু এখনো সে বিষয়ে কোনো আশার আলো দেখা যায়নি।

তবে এতদিন পর্যন্ত একটা কথাই তারা মনে করছিলেন, কোভিডের জীবাণুতে ব্যাপকভাবে সংক্রমিত কেউ এই ভাইরাসটিকে মিউটেশনের জন্য প্রয়োজনীয় যা যা দরকার, তা দিয়েছে এবং সেখান থেকে ওমিক্রনের শুরু হয়েছে।

কিন্তু এই ধারণাটির সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন আরও কয়েকজন বিজ্ঞানী। চীনেক কয়েকজন বিজ্ঞানী দাবি করেছেন, ওমিক্রনের জন্ম হয়ে থাকতে পারে ইঁদুর থেকেও।

কীভাবে হয়েছে এটি? এই বিজ্ঞানীদের মত, গত বছরের গোড়ার দিকে মানুষের থেকে করোনার জীবাণু ইঁদুরদের মধ্যে সংক্রমিত হয়েছিল। তার পরে ইঁদুরের মধ্যেই সেটি মিউটেট করে। নিজের রূপ বদলাতে থাকে। তারপরে আবার সেটি মানুষের মধ্যে ফিরে আসে।

বিজ্ঞানীরা বলেছেন, এ বিষয়টি এমন কিছু বিরল নয়। এমন হয়েই থাকে। অন্য অনেক জীবাণুর ক্ষেত্রেও এমন ঘটনা দেখা গেছে। তবে এর ফলে ওমিক্রনকে আটকানোর কোনো রাস্তা পাওয়া যাবে কি না, তা নিয়ে কোনো আলোকপাত এখনই করা যাচ্ছে না।

চীনের এই বিজ্ঞানীদের বক্তব্য, ভাইরাসটির জিনম সিকোয়েন্সিংয়ের ক্ষেত্রে কিছু সুবিধা হতে পারে এর ফলে। ভবিষ্যতে করোনার এই রূপটি কেমন চেহারা নিতে পারে, সে সম্পর্কেও কিছু আভাস পাওয়া যেতে পারে এতে।

সূত্র : হিন্দুস্তান টাইমস, মেট্রো, লাইভসাইন্স।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles