Saturday, August 20, 2022
spot_img
Homeইতিহাসরাবি'তে শহীদ হবিবুর রহমান দিবস পালিত

রাবি’তে শহীদ হবিবুর রহমান দিবস পালিত

সারোয়ার জাহান বিপ্লবঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শহীদ বুদ্ধিজীবী হবিবুর রহমান দিবস পালিত হয়েছে। মহান মুক্তিযুদ্ধে পাক হানাদার বাহিনীর হাতে আত্মত্যাগ করেন গণিত বিভাগের এ শিক্ষক।

শুক্রবার (১৫ এপ্রিল) ২০২২ ইং তারিখ সকালে গণিত বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের শহীদ হবিবুর রহমান হলে অবস্থিত বিদ্যার্ঘ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে দিবসটি পালন করা হয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সাবেক অধ্যাপক সুব্রত মজুমদার, বিভাগীয় সভাপতি নাসিমা আখতার, গণিত বিভাগের শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হকসহ বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পুষ্পস্তবক অর্পণ শেষে শহীদ এ শিক্ষকের স্মৃতিচারণ করে তৎকালীন শহীদ হবিবুর রহমানের ছাত্র ও সহকর্মী অধ্যাপক সুব্রত মজুমদার বলেন, শহীদ হবিবুর রহমান ছিলেন মুক্ত চিন্তা ও অসাম্প্রদায়িক চেতনার একজন মানুষ। শিক্ষার্থীবান্ধব ও কোমল হৃদয়ের এ মানুষটি যেমন সত্যের পক্ষে অবিচল ছিলেন, তেমনি মিথ্যার বিপক্ষে ছিলেন বজ্রকঠিন।

তিনি বলেন, ‘৭১ সালে হানাদারের ভয়ে যখন সকলে ক্যাম্পাস ছেড়ে গ্রামে চলে যাচ্ছিলেন, তখন তিনি ক্যাম্পাসেই থেকেছেন। দেশকে স্বাধীন করার জন্য চেষ্টা অব্যাহত রেখেছিলেন।

কিন্তু হানাদার বাহিনী তাকে জিপে তুলে নিয়ে গুম করে দেয়। ফলে পরবর্তী সময়ে তার কোনো হদিস পাওয়া যায়নি। কিন্তু শহীদ হবিবুর রহমান আমাদের চেতনায় চিরদিন স্মরণীয় হয়ে থাকবেন বলে জানান তিনি।
উল্লেখ্য, তৎকালীন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় সভাপতি ছিলেস শহীদ বুদ্ধিজীবী হবিবুর রহমান।

‘৭১ সালের ১৫ এপ্রিল বিকেলে পাকিস্তান সেনাবাহিনীর একটি দল সামরিক জিপে মুহাম্মদ হবিবুর রহমানের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাসায় এসে তাকে নিয়ে যায়। এরপর থেকে তার আর খোঁজ পাওয়া যায়নি। কবে, কোথায় কীভাবে তাকে হত্যা করা হয়, তা পরিবারের সদস্যরা জানতে পারেননি। তার মরদেহও পাওয়া যায়নি।

সম্পর্কিত খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর

জনপ্রিয় খবর

Recent Comments