Tuesday, August 16, 2022
spot_img
Homeজয়পুরহাটপাঁচবিবি থানা সিসিটিভি মনিটরিং সেন্টার এবং কনফারেন্স রুমের উদ্বোধন করেন রেঞ্জ ডিআইজি;...

পাঁচবিবি থানা সিসিটিভি মনিটরিং সেন্টার এবং কনফারেন্স রুমের উদ্বোধন করেন রেঞ্জ ডিআইজি; বাতেন

সারোয়ার জাহান বিপ্লবঃ সোমবার (১৮ এপ্রিল, ২০২২ খ্রি.) জয়পুরহাট জেলার পাঁচবিবি থানা পুলিশের আয়োজনে পুলিশ সুপার জনাব মাছুম আহাম্মদ ভূঞা, পিপিএম-সেবা এর সভাপতিত্বে পাঁচবিবি থানা সিসিটিভি মনিটরিং সেন্টার এবং কনফারেন্স রুম-এর শুভ উদ্বোধন করেন জনাব মোঃ আব্দুল বাতেন, বিপিএম, পিপিএম ডিআইজি, রাজশাহী রেঞ্জ, বাংলাদেশ পুলিশ, রাজশাহী মহোদয়।

সিসি টিভি মনিটরিং সেন্টার অদ্য ১৮ এপ্রিল ২০২২ খ্রি. আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হলেও এর কার্যক্রম পূর্বেই শুরু হয়েছিল। এই কার্যক্রম শুরুর পূর্বের থানা এলাকার আইন শৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা করলে দেখা যায়, প্রতি মাসে থানা এলাকায় বিভিন্ন রাস্তায় একাধিক ছিনতাই, চুরি সহ মাদক চোরাচালান এবং পার্শ্ববর্তী বিভিন্ন জেলা থেকে মাদক সেবিদের আনাগোনার ফলে পাঁচবিবি থানা এলাকার আইন শৃঙ্খলা পরিস্থিতি সন্তোষজনক ছিলনা। জুন-জুলাই-২০২১ সাল হতে বর্তমান সময় পর্যন্ত ০৮টি ইউনিয়নে ৩২টি গুরুত্বপূর্ণ পয়েন্টে সিসি ক্যামেরা স্থাপন করা হয়। পৌর মেয়র জনাব মোঃ হাবিবুর রহমান হাবিব এর সহযোগিতায় পৌরসভায় ১০৮টি সিসি ক্যামেরা স্থাপন করা হয়। বিট পুলিশিং ও কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে উক্ত কাজে জন সম্পৃক্ততা বৃদ্ধি করে বিভিন্ন ব্যবসায়ীক প্রতিষ্ঠান, বাজার, ব্যাংক, বীমা অফিস, মৎস খামারে আরও ৩০৫টি সিসি ক্যামেরা স্থাপন করতে সক্ষম হন পাঁচবিবি থানা পুলিশ।

ডিআইজি, রাজশাহী রেঞ্জ আব্দুল বাতেন আশাবাদ ব্যক্ত করেন যে, পুলিশ সুপার মহোদয়ের এই উদ্দ্যেগে পাঁচবিবি থানা পুলিশ একদম প্রত্যন্ত অঞ্চলেও দৃষ্টি রাখতে পারবে সিসি টিভি মনিটরিং সেন্টার এর মাধ্যমে। পাঁচবিবি থানা পুলিশ ইউনিয়ন পর্যায়েও সকল প্রকার অপরাধে চোখ রাখতে পারবে। সিসি টিভি মনিটরিং সেন্টার বড় বড় ইউনিটে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এই প্রথম কোন জেলার কোন থানা পর্যায়ে সিসি টিভি মনিটরিং সেন্টার চালু হল। এর উপকারিতা অনেক। এর মাধ্যমে অনেক গুরুত্বপূর্ণ ঘটনার তদন্ত খুব সহজে করা যাবে। আসামী সনাক্তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই সিসি টিভি মনিটরিং সেন্টার। তিনি আরো বলেন, জয়পুরহাট জেলাকে রেঞ্জের মডেল হিসেবে তিনি দেখতে চান এবং সেই অনুযায়ী জয়পুরহাট জেলাকে মডেল জেলা হিসেবে উপস্থাপন করে রেঞ্জের অন্যান্য জেলাকে জয়পুরহাট জেলার মতো তথ্য প্রযুক্তি নির্ভরভাবে গড়ে উঠার জন্য নির্দেশনা দেন। জনগণের প্রত্যাশিত মানের পুলিশ বাহিনী গঠনের লক্ষে তথ্য প্রযুক্তি নির্ভর পুলিশ বাহিনী গড়ে তুলতে কাজ করে যাচ্ছেন মাননীয় প্রধানমন্ত্রী। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী পুলিশকে জনবান্ধব হতে হবে এবং আইন-শৃঙ্খলা রক্ষার্থে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।

সম্পর্কিত খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর

জনপ্রিয় খবর

Recent Comments