Saturday, August 20, 2022
spot_img
Homeরাজশাহীনগরীতে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস পালিত

নগরীতে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস পালিত

নিজস্ব প্রতিবেদকঃ “নিশ্চিত করি শোভন কর্মপরিবেশ সমৃদ্ধ হবে বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল রাজশাহীতে পালিত হলো জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস-২০২২। এ উপলক্ষে রাজশাহী জেলা প্রশাসন এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শনের আয়োজনে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে সকাল ১১.৩০ ঘটিকার সময় এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় রাজশাহী কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক আরিফুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আব্দুল জলিল। আলোচনায় বিশেষ অতিথি হিসেবে অংশ নেন বিভাগীয় শ্রম দপ্তরের সহকারী পরিচালক মিজানুর রহমান, সপুরা সিল্কের মালিক ও চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রির পরিচালক সাজ্জাদ আলী ও ভাইস প্রেসিডেন্ট আব্দুল আওয়াল খাঁন চৌধুরী, রাজশাহী মহানগর আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক- আব্দুস সোহেল, জাতীয় শ্রমিক লীগের রাজশাহী জেলা শাখার আব্দুল্লাহ খান প্রমুখ।

স্বাগত বক্তব্যে রাজশাহী কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন কার্যালয়ের উপমহাপরিদর্শক মো. আরিফুল ইসলাম বলেন, সেফটি খাতে বিনিয়োগ মানে প্রতিষ্ঠানের উন্নয়ন। শ্রমিকরা নিরাপদ মানে প্রতিষ্ঠান নিরাপদ। শ্রমিকদের কোন বিপদ না হলে সেই প্রতিষ্ঠানে উন্নয়ন ধারা অব্যাহত থাকবে। শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করণে মালিকদের এগিয়ে আসার আহবান জানান। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের তত্ত¡াবধানে বিভিন্ন সরকারি দপ্তরের সমন্বয়ে ইতোমধ্যে সারাদেশে ৫০০০ এবং রাজশাহীতে ১৮১টি কারখানার দুর্ঘটনা রোধ করে পরিদর্শন কার্যক্রম সম্পন্ন হয়েছে এবং অবশিষ্ট কারখানা ও প্রতিষ্ঠানসমূহ পরবর্তীতে পর্যায়ক্রম পরিদর্শন করা হবে।

এর আগে দিবসটি উদযাপন‘ উপলক্ষে বেলা ১১ টায় রাজশাহী জেলা প্রশাসক চত্ত¡রে বেলুন ও ফেস্টুন উড়িয়ে দিবসটি উদ্বোধন করেন জেলা প্রশাসক আব্দুল জলিল। এরপর চত্ত¡রে বর্ণাঢ্য র‌্যালী করা হয়।

উল্লেখ, সারা বিশ্বে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালিত হয়। ২০১৬ সাল থেকে বাংলাদেশে দিবসটি পালিত হচ্ছে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এর অন্তর্ভূক্ত কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের প্রধান কার্যালয়সহ সারাদেশে ২৩টি কার্যালয় উক্ত দিবসটি যথাযথ মর্যাদায় পালন করছে।
নিউজ রাজশাহী ২৪.

সম্পর্কিত খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ খবর

জনপ্রিয় খবর

Recent Comments