14.4 C
New York
মঙ্গলবার, মে ২১, ২০২৪
spot_imgspot_imgspot_imgspot_img

র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা তুলে নিতে আবারও বাংলাদেশের অনুরোধ

নিউজ রাজশাহী ডেস্কঃ র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এবং এই এলিট ফোর্সের সাবেক ও বর্তমান বেশ কয়েকজন কর্মকর্তার ওপর আরোপিত নিষেধাজ্ঞা যত দ্রুত সম্ভব তুলে নিতে মার্কিন সরকারের প্রতি আবারও অনুরোধ জানিয়েছে বাংলাদেশ।

স্থানীয় সময় শুক্রবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে স্টেট ডিপার্টমেন্টে দেশটির উপ-পররাষ্ট্রমনন্ত্রী (ডেপুটি সেক্রেটারি অব স্টেট) ওয়েন্ডি আর শেরম্যানের সঙ্গে এক বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এ আহ্বান জানান। শনিবার (৮ অক্টোবর) ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

দূতাবাস আরও জানায়, বৈঠকে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় ও অভিন্ন বৈশ্বিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো আলোচনা করেন তারা। এ ছাড়া করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় প্রায় ৮ কোটি ৮০ লাখ কোভিড-১৯ ভ্যাকসিন ডোজ সরবরাহ করে বাংলাদেশকে সহায়তা দেওয়ার জন্য মার্কিন সরকারকে ধন্যবাদ জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

এ সময় মো. শাহরিয়ার আলম র‌্যাব ও এর ঊর্ধ্বতন কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞার বিষয় উল্লেখ্য করে যত দ্রুত সম্ভব এ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য মার্কিন সরকারের প্রতি আহ্বান জানান।

মার্কিন উ-পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের উচ্চ কোভিড-১৯ টিকার হার এবং মহামারি মোকাবিলায় ও নিয়ন্ত্রণে সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপেরও প্রশংসা করেন। ওয়েন্ডি আর শেরম্যান জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের নেতৃত্বের প্রশংসা করেন এবং কপ-২৭ এর আগে ‘গ্লোবাল মিথেন প্লেজ’ এ যোগ দিতে বাংলাদেশের প্রতি আহ্বান জানান।

এছাড়া মার্কিন প্রেসিডেন্টের বিশেষ সহকারী এবং হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের দক্ষিণ এশিয়া বিষয়ক সিনিয়র পরিচালক রিয়ার অ্যাডমিরাল ইলিয়েন লাওবেচার বাংলাদেশ দূতাবাসে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎ করেন।

ওই বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া জোরদার করার পাশাপাশি বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরত পাঠানোর আহবান জানান প্রতিমন্ত্রী।

প্রসঙ্গত, ২০২১ সালের ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে ‘গুরুতর মানবাধিকার লঙ্ঘনের’ অভিযোগে বিশ্বের ১০টি প্রতিষ্ঠান ও ১৫ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। এ নিষেধাজ্ঞার আওতায় র‌্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তা রয়েছে।

spot_imgspot_imgspot_imgspot_img
আজকের রাজশাহী
spot_imgspot_imgspot_imgspot_img

বিনোদন

- Advertisment -spot_img

বিশেষ প্রতিবেদন

error: Content is protected !!

Discover more from News Rajshahi 24

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading