Wednesday, November 30, 2022
Homeরাজশাহী বিভাগরাবি'তে আসন বরাদ্দে শেরে বাংলা হলের ব্যতিক্রমী উদ্যোগ

রাবি’তে আসন বরাদ্দে শেরে বাংলা হলের ব্যতিক্রমী উদ্যোগ

নিউজ রাজশাহী ডেস্কঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শেরে বাংলা ফজলুল হক হলে আসন বরাদ্দে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে হল প্রশাসন। আসন বরাদ্দে চিরাচরিত ভাইভার বদলে মতামত অভীক্ষা, হল পরিচালনায় শিক্ষার্থীদের অন্তর্ভূক্তকরণ ও হলের বিদায়ী শিক্ষার্থীদের দিয়ে নতুন আবাসিক শিক্ষার্থীদের বরণ করার প্রথা চালু করা হয়।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) দুপুর আড়াইটায় হলের অডিটোরিয়াম কক্ষে এই মতামত অভীক্ষা নেয়া হয়। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে এই উদ্যোগ বেশ প্রসংশিত হচ্ছে।

হল সূত্রে জানা যায়, শিক্ষার্থীদের মেধাবী, বিনয়ী ও সুশৃঙ্খল হিসেবে গড়ে তুলতে ব্যতিক্রমধর্মী এই উদ্যোগ গ্রহণ করা হয়। এছাড়া স্বেচ্ছাসেবক দল করে ‘আমার হল আমার বাড়ি, পরিচ্ছন্ন আবাস গড়ি’ শীর্ষক পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা, আবাসিক শিক্ষার্থীদের দিয়ে হল লাইব্রেরি পরিচালনা, ‘দায়িত্ববান ছাত্র পুরষ্কার’ প্রদান এবং প্রতি বছর হল লাইব্রেরিতে সর্বাধিক যাতায়াতকারী পঞ্চাশ শিক্ষার্থীকে পুরষ্কৃত করার ঘোষণা দিয়েছে হল প্রশাসন।

হলের প্রাধ্যক্ষ ড. মো. হাবিবুর রহমান বলেন, হলে আবাসিকতা প্রাপ্তি একজন শিক্ষার্থীর অধিকার। কিন্তু ছাত্ররা হলে ওঠে বড় ভাইয়ের মাধ্যমে নাম রেজিষ্ট্রেশন ছাড়াই। আবার সেই বড় ভাই হল ছেড়ে চলে যায় হল প্রশাসনকে না জানিয়ে। আমরা চাই, নির্দিষ্ট প্রক্রিয়ায় হলের আবাসিকতায় মেধাবী ও জ্যেষ্ঠ শিক্ষার্থীরা অগ্রাধিকার পাক। তাই আবাসিকতা প্রাপ্তির জন্য মতামত অভীক্ষা আয়োজন করা হয়েছে।

এছাড়া, হল পরিচালনায় আবাসিক শিক্ষার্থীদের অংশগ্রহণ করাতে নানা উদ্যোগ নেয়া হয়েছে। আশা করি, হল ও বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি বৃদ্ধিতে এই উদ্যোগগুলো ভূমিকা রাখবে।

রাজশাহী বিভাগ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বাধিক জনপ্রিয়