9.2 C
New York
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
spot_imgspot_imgspot_imgspot_img

দেশের উৎপাদিত ফসল বড় অংকের ব্যয় কমাতে পারে

নিউজ রাজশাহী ডেস্কঃ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু বলেছেন, বাংলাদেশে প্রচুর পরিমাণে সবজি, ফলমূল ও প্রাণিজ আমিষ উৎপাদিত হয়। সঠিকভাবে সরবরাহ ব্যবস্থা গড়ে তুলতে পারলে একদিকে দেশের জনগণের পুষ্টি চাহিদা অনেকাংশে পূরণ হবে অন্যদিকে সুস্থ-সবল মানবসম্পদ তৈরি হবে। এর মাধ্যমে সরকারের স্বাস্থ্য খাতে বিপুল পরিমাণ অর্থ সাশ্রয় হবে।

শুক্রবার (২৫ নভেম্বর) কক্সবাজারের হোটেল সীগালে আইডিসিআরসি-র সহযোগিতা ও আর্ক ফাউন্ডেশন, সিএলপিএ ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবুজ বিপ্লবের ডাক দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ‘আমার দেশে মাটি ও মানুষ থাকলে এ দেশকে দাবিয়ে রাখা যাবে না। যুদ্ধবিধ্বস্ত এ দেশ ঘুরে দাঁড়াবে।’ বৈশ্বিক সংকটের পরও বাংলাদেশের কৃষি উৎপাদন অব্যাহত থাকায় দেশ ভেঙ্গে পড়েনি, খাদ্য সংকটও তৈরি হয়নি।

তিনি আরও বলেন, পুষ্টি বিকাশে আমাদের গবেষণার মাধ্যমে সঠিক পদক্ষেপ গ্রহণ করতে হবে। কোন সবজি, ফল ও আমিষ কতটুকু গ্রহণ করতে হবে। খাদ্যাভ্যাস পরিবর্তন ও সুষম খাদ্য গ্রহণের প্রতি জনগণকে সচেতন করতে হবে। এ জন্য উচ্চতর গবেষণা করে এর সুপারিশসমূহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পৌঁছাতে হবে।

আরও যুক্ত বলেন, সুষম খাদ্যাভ্যাস গড়তে পারলে মানুষ অনেক বেশি সুস্থ-সবলভাবে বেড়ে উঠবে, অসুস্থ কম হবে এবং স্বাস্থ্য খাতে ব্যয় দেশের বিপুল খরচ কমে যাবে।

সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারীর সভাপতিত্বে অনুষ্ঠানে সভায় উপস্থিত ছিলেন আহমেদ ফিরোজ কবির এমপি, ফখরুল ইমাম এমপি, মো. মনোয়ার হোসেন চৌধুরী এমপি, আশেক উল্লাহ রফিক এমপি, বেগম খোদেজা নাসরিন আক্তার হোসনে এমপি, মো. নুরুল ইসলাম তালুকদার এমপি এবং কক্সবাজারের পৌর মেয়র মুজিবর রহমান।

spot_imgspot_imgspot_imgspot_img
আজকের রাজশাহী
spot_imgspot_imgspot_imgspot_img

বিনোদন

- Advertisment -spot_img

বিশেষ প্রতিবেদন

Discover more from News Rajshahi 24

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading