8.9 C
New York
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
spot_img

অবৈধভাবে বালু উত্তোলন করে ভরাট হচ্ছে কৃষিজমি

নিউজ রাজশাহী ডেস্কঃ সাভারের কাউন্দিয়ায় তুরাগ নদের পাড়ে অবৈধভাবে বালু উত্তোলন করে কৃষিজমি ভরাট করা হচ্ছে বলে অভিযোগ করেছেন কৃষকরা।

সরেজমিন দেখা গেছে, তুরাগ নদে অর্ধশত অনুমোদনহীন ড্রেজার দিয়ে চলছে বালু উত্তোলনের কাজ। আবার সেই বালুর একাংশ দিয়ে কৃষিজমিও ভরাট করা হচ্ছে। তুরাগতীরের কৃষকদের অভিযোগ, স্থানীয় ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যানের যোগসাজশ আর বিআইডব্লিউটিএ কর্মকর্তাদের নজরদারির অভাবে এমন কাজ চলছে। আর অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন ঢাকা নদীবন্দর পরিচালক আলমগীর কবীর।

ঢাকা-গাজীপুরের সীমানা দিয়ে ৬২ কিলোমিটার দীর্ঘ তুরাগ নদ বয়ে গেছে। এর অববাহিকার আয়তন ১ হাজার ২১ বর্গকিলোমিটার। বালু ব্যবসায়ীরা নদের কাউন্দিয়া অংশ থেকে শুরু করে মাঝনদের পুরো অংশে অর্ধশত অনুমোদনহীন ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করছে প্রতিনিয়ত।

বিশালসব পাইপ বসিয়ে নদের তলদেশ থেকে বালু তুলে বিক্রি করছে একটি চক্র। এলাকাবাসীর অভিযোগ, স্থানীয় ইউপি চেয়ারম্যানের সহায়তায় কাউন্দিয়া অংশের আবাদি জমি বালু দিয়ে ভরাট করছে তারা।

সম্প্রতি সময় সংবাদকে এক কৃষক বলেন, ‘অনুমতি না নিয়েই আমার ফসলি জমিতে বালু ফেলেছে, উল্টো তারা আমার কাছে টাকা চাইছে। টাকা না দিলে মারধর করার হুমকিও দিয়েছে।’

আরেক কৃষক বলেন, ‘আমার জমি আমি জানি না, রাতারাতি ভরাট হয়ে গেছে বালু দিয়ে। কারো অনুমতি না নিয়েই বালু ফেলছে, জোরপূর্বক বালু ফেলে টাকা দাবি করছে ড্রেজার মালিকরা।’

এ অভিযোগ অস্বীকার করে সাভারের কাউন্দিয়া ইউপি চেয়ারম্যান সাইফুল আলম খান পাল্টা দাবি করেন, আরেকটি প্রভাবশালী মহলের ইন্ধনেই চলছে ভরাটের কাজ।

নাম না বলার শর্তে তিনি সময় সংবাদকে আরও বলেন, ‘বালু উত্তোলনের কাজ অনেকে করছে, নাম বলতে চাই না। আমার চেয়ে অনেক শক্তিশালী মানুষ এ ব্যবসা করেন।’

ঢাকা নদীবন্দরের পরিচালক আলমগীর কবীর জানান, কৃষকদের অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরও বলেন, ‘যদি কৃষকের জমিতে বালু রাখা হয়ে থাকে, তাহলে তারা প্রকল্প পরিচালকের কাছে গিয়ে অভিযোগ জানালে আমরা ব্যবস্থার নেব।’

অবৈধ বালুমহাল ও ড্রেজিংয়ের বিরুদ্ধে অভিযান চালানো হলেও নজরদারি না থাকায় অভিযানের কিছুদিন পরই আবারও সক্রিয় হয়ে ওঠে বালু ব্যবসায়ীরা।

spot_imgspot_img
রাজশাহী বিভাগ

সর্বশেষ খবর

- Advertisment -spot_img

সর্বাধিক জনপ্রিয়

error: Content is protected !!

Discover more from News Rajshahi 24

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading