8.9 C
New York
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
spot_img

চাকরি স্থায়ীকরণের দাবিতে রেলের অস্থায়ী শ্রমিকদের মানববন্ধন

নিউজ রাজশাহী ডেস্কঃ চাকরি স্থায়ীকরণের দাবিতে মানববন্ধন করেছেন বাংলাদেশে রেলওয়েতে নিয়োগ পাওয়া অস্থায়ী শ্রমিকরা (টিএলআর)।

চাকরি স্থায়ীকরণ, আউটসোর্সিং প্রথা বাতিল এবং নিয়োগবিধি ২০২০ সংশোধন করে আগের মতো চতুর্থ শ্রেণির কর্মচারী হিসেবে যোগদানে শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি পাশ বহাল রাখার দাবিতে তারা মানববন্ধন করেন।

মঙ্গলবার (২৯ নভেম্বর) সকালে কমলাপুর রেলস্টেশনের শহরতলীতে মানববন্ধন করে এসব দাবি জানানো হয়।

মানববন্ধনে বলা হয়, বাংলাদেশ রেলওয়ের জনবল সংকট নতুন কথা নয়। জনবল পূরণে শুরু থেকেই প্রতিষ্ঠানটি শূন্য পদের বিপরীতে এতদিন অস্থায়ী শ্রমিক নিয়োগ দিয়ে আসছিল। কিন্তু বর্তমানে আউটসোর্সিং প্রক্রিয়ার মাধ্যমে লোক নিয়োগ দেওয়া হচ্ছে। ফলে আউটসোর্সিং প্রক্রিয়া বাতিল করার দাবি জানিয়েছেন এই অস্থায়ী নিয়োগের শ্রমিকরা। বাংলাদেশ রেলওয়ের অস্থায়ী কর্মরত শ্রমিকদের পদগুলো হচ্ছে-মেকানিক্যাল, ইঞ্জিনিয়ারিং (গেট কিপার, ওয়েম্যান, লোকো খালাসী, ক্যারেজ খালাসী) সিগন্যালিং ইলেকট্রিক্যাল ও ট্রান্সপোর্টেশন (গেট কিপার, পোর্টার, পয়েন্টসম্যান) ইত্যাদি।

আন্দোলনে থাকা বাংলাদেশ রেলওয়ের অস্থায়ী শ্রমিকরা বলেন, এখানে দারোয়ান ও রেলের ইঞ্জিনিয়ারিংসহ বিভিন্ন পদে অস্থায়ীভাবে মোট সাত হাজার শ্রমিক কর্মরত আছেন। আমাদের মধ্যে অনেকের চাকরির বয়স ৩ থেকে ১০ বছর। বর্তমানে আমাদের বয়স ৩৫ থেকে ৪০ বছরের মধ্যে। এমন পরিস্থিতিতে আমাদের অন্য কোথাও চাকরি করার বয়স নেই।

তারা আরও বলেন, বাংলাদেশ রেলওয়েতে কখনো আউটসোর্সিং খাত ছিল না। বর্তমানে আমাদের অস্থায়ী শ্রমিকদের ভবিষ্যৎ অন্ধকার করার জন্য এটা চালু করা হয়েছে। যা আমাদের জীবন ধ্বংস করার খাত বলে বিবেচিত। আমরা এই আউটসোর্সিং প্রথা বাতিলের দাবি জানাচ্ছি।

মানববন্ধনে প্রায় ৩০ জন রেলের অস্থায়ী শ্রমিক উপস্থিত ছিলেন।

spot_imgspot_img
রাজশাহী বিভাগ

সর্বশেষ খবর

- Advertisment -spot_img

সর্বাধিক জনপ্রিয়

error: Content is protected !!

Discover more from News Rajshahi 24

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading