8.9 C
New York
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
spot_img

রাজশাহীতে এসএসসির খাতা পুনর্নিরীক্ষণে ২০ হাজার আবেদন

নিউজ রাজশাহী ডেস্কঃ রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার ফল প্রকাশের পর ৩২ হাজার ২৫১টি খাতা পুনর্নিরীক্ষণের আবেদন করা হয়েছে। আবেদনকারীর সংখ্যা ২০ হাজার ১৮১ জন। কেউ কেউ একাধিক খাতা পুনর্নিরীক্ষণের আবেদন করেছেন।

আশানুরূপ ফল না পেয়ে শিক্ষার্থীরা গত ৬ তারিখ পর্যন্ত এসব আবেদন করে। রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘ফল প্রকাশের পর ২৯ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত পুনর্নিরীক্ষণের আবেদনের সুযোগ দেওয়া হয়। এ সময়ে ২০ হাজার ১৮১ জন শিক্ষার্থী তাদের ৩২ হাজার ২৫১টি খাতা চ্যালেঞ্জ করে। এদের মধ্যে বাংলা প্রথম পত্রে দুই হাজার ২০৪ জন, বাংলা দ্বিতীয় পত্রে দুই হাজার ২০৪, ইংরেজি প্রথম পত্রে দুই হাজার ৬৭৬, ইংরেজি দ্বিতীয় পত্রে দুই হাজার ৬৭৬, গণিতে চার হাজার ৩৫৪, ভূগোল ও পরিবেশে পাঁচ হাজার ৪৯৫, উচ্চতর গণিতে এক হাজার ৪৩, কৃষি শিক্ষায় ৪৫৮, পদার্থ বিজ্ঞানে এক হাজার ৫৬৩, রসায়নে দুই হাজার ১২২, জীববিজ্ঞানে ৯২৬, পৌরনীতি ও নাগরিকতায় ১১৭, অর্থনীতিতে ২৯৪, ব্যবসার উদ্যোগে ৭৫, হিসাব বিজ্ঞানে ৫৪, গার্হস্থ্য বিজ্ঞানে ১৮, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিংয়ে ২৫৮, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতায় পাঁচ হাজার ৬৭৪ জন।

তিনি আরও বলেন, শিক্ষার্থীরা ধারণাপ্রসূত ফল না পেয়ে সাধারণত এটা করে। আমরা তাদের প্রত্যাশা মাথায় রেখে সঠিকভাবে খাতা পুনর্নিরীক্ষণ করব এবং দ্রুত ফল প্রকাশ করা হবে। যেন কলেজে ভর্তি হতে তাদের কোনো বিড়ম্বনায় পড়তে না হয়।

এর আগে গত ২৮ নভেম্বর প্রকাশিত হয় ২০২২ সালের এসএসসি পরীক্ষার ফল। এবার রাজশাহী বোর্ডে পাসের হার ছিল ৮৫ দশমিক ৮৮ শতাংশ। জিপিএ-৫ অর্জন করে ৪২ হাজার ৫১৭ জন শিক্ষার্থী। রাজশাহী শিক্ষাবোর্ডে এবার মোট পাস করেছে এক লাখ ৬৭ হাজার ৫৮১ জন। এদের মধ্যে ছাত্র পাস করেছে ৮৫ দশমিক ৬২ শতাংশ আর ছাত্রী পাস করছেন ৮৬ দশমিক ১৭ শতাংশ।

spot_imgspot_img
রাজশাহী বিভাগ

সর্বশেষ খবর

- Advertisment -spot_img

সর্বাধিক জনপ্রিয়

error: Content is protected !!

Discover more from News Rajshahi 24

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading