10 C
New York
রবিবার, মে ১২, ২০২৪
spot_imgspot_imgspot_imgspot_img

সৌদি আরবে ৪ দিনের ফ্রি ভিসা চালু

নিউজ রাজশাহী ডেস্কঃসৌদি আরবে গতকাল সোমবার চার দিনের ফ্রি ভিসা চালু হয়েছে। ফলে ট্রানজিট যাত্রীরা ওমরাহ করা, মসজিদে নববি জিয়ারতসহ ৯৬ ঘণ্টার জন্য যেকোনো কাজে সৌদি আরবে অবস্থান করতে পারবে। এই ভিসা তিন মাসের জন্য বৈধ থাকবে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে সৌদি প্রেস অ্যাজেন্সি (এসপিএ) এ তথ্য জানিয়েছে।

যাত্রীরা সাউদিয়া এয়ারলাইন্স ও ফ্লাইনাসের ইলেকট্রনিক প্লাটফর্মের মাধ্যমে এই ট্রানজিট ভিসার জন্য আবেদন করতে পারবে। আবেদনটি স্বয়ংক্রিয়ভাবে প্রক্রিয়াকরণের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের অভিন্ন জাতীয় ভিসা প্লার্টফমে চলে যাবে। সাথে সাথেই একটি ডিজিটাল ভিসা ইস্যু হবে এবং আবেদনকারীর ই-মেইলে চলে যাবে। এই প্রক্রিয়ার জন্য কোনো ফি দিতে হবে না।

সৌদি আরব তাদের ভিশন ২০৩০ পরিকল্পনার অংশ হিসেবে পর্যটনকে বিকশিত করার লক্ষ্যে এই উদ্যোগ গ্রহণ করেছে। দেশটি পর্যটনকে দেশের অন্যতম অর্থনৈতিক উৎসে পরিণত করতে চাচ্ছে। তাছাড়া এর মাধ্যমে বৈশ্বিক পর্যটকদের মধ্যে সৌদি আরবের অবস্থান জোরদার হবে বলেও ধারণা করা হচ্ছে।

চলতি ২০২৩ সালে পর্যটন খাত থেকে দেশটি ২২০ বিলিয়ন সৌদি রিয়াল বিনিয়োগ আশা করা হচ্ছে। আর ২০৩০ সাল নাগাদ তা ৫০০ বিলিয়ন সৌদি রিয়াল হবে বলে ধারণা করা হচ্ছে। ২০১৯ সালের হিসাব অনুযায়ী, সৌদি পর্যটন খাত থেকে বার্ষিক রাজস্ব পাওয়া যায় ২১১ বিলিয়ন সৌদি রিয়ালের বেশি।

ওয়ার্ল্ড টুরিজম অর্গ্যানাইজেশনের হিসাব অনুযায়ী, আন্তর্জাতিক পর্যটক আগমনের দিক থেকে ২০২২ সালে সৌদি আরব ছিল জি২০ ভুক্ত দেশগুলোর শীর্ষে।

spot_imgspot_imgspot_imgspot_img
আজকের রাজশাহী
spot_imgspot_imgspot_imgspot_img

বিনোদন

- Advertisment -spot_img

বিশেষ প্রতিবেদন

error: Content is protected !!

Discover more from News Rajshahi 24

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading