9.5 C
New York
বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
spot_imgspot_imgspot_imgspot_img

কিম কন্যার নামে রাখা যাবে না সন্তানের নাম

আন্তর্জাতিক ডেস্ক: নিজের মেয়ের নাম নিয়ে জনগণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। তার মেয়ের নামের সঙ্গে যাদের নামের মিল রয়েছে তাদের নাম পালটে ফেলার নির্দেশ দিয়েছেন তিনি। এছাড়া নতুন করে ওই নামে আর কারো নাম না রাখারও নির্দেশ দেওয়া হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজের প্রতিবেদন অনুযায়ী, কিমের মেয়ের নাম জু-আয়ে। বয়স ৯-১০ বছর। সম্প্রতি বাবার সঙ্গে বেশ কয়েকটি সামরিক কর্মসূচিতে তাকে দেখা গেছে।

সেই সময় থেকেই জল্পনা শুরু হয় যে উত্তর কোরিয়ার পরবর্তী প্রজন্মের শাসক এবং দেশের আদর্শ হিসেবে নিজের মেয়েকে স্থাপন করতে চাইছেন কিম।

প্রতিবেদন অনুযায়ী, একনায়ক শাসনতন্ত্রের অধীনে থাকা দেশটির উত্তর প্রান্তের পিয়ংগান প্রদেশের চোংজুর নিরাপত্তা বিভাগ গত ৮ ফেব্রুয়ারি এক বিজ্ঞপ্তি জারি করে। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়, জু-আয়ে নামে যে যেসব নারীর নাম নিবন্ধিত, তাদের অবিলম্বে নিজেদের নাম পরিবর্তন করতে হবে।

এর আগেও নেতাদের উত্তরসূরিদের নাম রাখার ক্ষেত্রে কড়া নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। কিম পরিবারের প্রতিষ্ঠাতা কিম ইল-সাং এর শাসন আমল থেকেই এই ‘প্রথা’ চলে এসেছে। সেই সময় থেকেই জোরপূর্বক পরিবর্তন করানো হতো নেতাদের সঙ্গে মিলে যাওয়া নাম।

বর্তমানে কিম জং উন, স্ত্রী সাল-জু’র নামে কেউ নাম রাখতে পারে না সেদেশে। এবার সেই তালিকায় জুড়ে গেল উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতার মেয়ে জু-আয়ে’র নামও।

সম্প্রতি পরপর দুটি রাষ্ট্রীয় আয়োজনে সপরিবারে অংশ নিয়েছেন কিম জং উন। কিমের মেয়ে কিম জু–আয়ে সেই সব অনুষ্ঠানে নজর কেড়েছে সবার। মনে করা হচ্ছে- উত্তরসূরি হিসেবে দেশবাসীর সামনে নিজের মেয়েকে তুলে ধরতেই জু-আয়ে’কে জনসমক্ষে এনেছেন কিম জং উন।

জানা গেছে, ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহেই রাজধানী পিয়ংইয়ংয়ে একটি সামরিক ব্যারাকে এক ডিনারে নিজের মেয়েকে নিয়ে গিয়েছিলেন কিম জং উন। এই ডিনারের পরদিনই পিয়ংইয়ংয়ে একটি সামরিক প্যারেড অনুষ্ঠিত হয়েছিল। সেই প্যারেডে ১১টি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করেছিল সেদেশের সামরিক বাহিনী।

এর আগে গত বছরের নভেম্বরে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্র পরিদর্শনেও মেয়ে জু-আয়ে’কে সঙ্গে করে নিয়ে গিয়েছিলেন কিম জং উন।

মনে করা হয়, কিম জং উনের দ্বিতীয় সন্তান হল জু-আয়ে। আরো দুটি সন্তান রয়েছে কিমের। তবে কানাঘুষা রয়েছে, জু-আয়ে তার সবচেয়ে পছন্দের সন্তান।

এদিকে কিম জং উনের বয়স বর্তমানে মাত্র ৩৯ বছর। ২০১১ সালে তিনি যখন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা হয়েছিলেন, তখন তার বয়স ছিল ২৭। এখন খুব ছোট বয়স থেকেই নিজের উত্তরসূরিকেও প্রস্তুত করা শুরু করে দিয়েছেন কিম।

spot_imgspot_imgspot_imgspot_img
আজকের রাজশাহী
spot_imgspot_imgspot_imgspot_img

বিনোদন

- Advertisment -spot_img

বিশেষ প্রতিবেদন

Discover more from News Rajshahi 24

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading