14.2 C
New York
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
spot_imgspot_imgspot_imgspot_img

রাবি প্রথম বর্ষে ভর্তির প্রাথমিক আবেদন শুরু কাল থেকে

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন কাল বুধবার শুরু হবে। চলবে ২৭ মার্চ পর্যন্ত। মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক খাদেমুল ইসলাম মোল্লা বিষয়টি নিশ্চিত করেছেন।

অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্লা বলেন, কাল বুধবার দুপুর ১২টায় ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে। আবেদনপ্রক্রিয়া চলবে ২৭ মার্চ রাত ১২টা পর্যন্ত। ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের প্রাথমিকভাবে ৫৫ টাকা ফি দিয়ে আবেদন করতে হবে। প্রাথমিক যাচাই-বাছাই শেষে উত্তীর্ণ শিক্ষার্থীরা ৯ এপ্রিল থেকে ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন করতে পারবেন। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে www.ru.ac.bd ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন করা যাবে।

ভর্তি বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এবার ২৯ থেকে ৩১ মে পর্যন্ত এ (মানবিক), বি (বাণিজ্য) এবং সি (বিজ্ঞান) ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজার পরীক্ষার্থী এবং বিভিন্ন কোটায় আবেদনকারীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। ভর্তি পরীক্ষা সকাল ৯টা থেকে ১০টা, বেলা ১১টা থেকে দুপুর ১২টা, বেলা ১টা থেকে ২টা এবং বেলা সাড়ে ৩টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত মোট চার পালায় অনুষ্ঠিত হবে।
আবেদনের যোগ্যতা

২০২১ ও ২০২২ সালে এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। এতে মানবিক শাখা থেকে আবেদন করতে এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩ সহ মোট জিপিএ ৭ থাকতে হবে। বাণিজ্য শাখা থেকে ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫ সহ মোট জিপিএ ৭ দশমিক ৫ থাকতে হবে। আর বিজ্ঞান শাখায় ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫ সহ মোট জিপিএ ৮ থাকতে হবে। পূর্ণমান, সময় ও পরীক্ষা গ্রহণের পদ্ধতি

২০২২ সালের এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাসে ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা তিন ইউনিটেই যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবেন। তবে যে শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, সেই শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তাঁর জন্য প্রযোজ্য হবে। এমসিকিউ পদ্ধতিতে ৮০টি প্রশ্নের জন্য ১০০ নম্বর থাকবে। পাস নম্বর ৪০। পরীক্ষার সময় ১ ঘণ্টা। প্রতি চারটি ভুলের জন্য ১ নম্বর কাটা যাবে।

spot_imgspot_imgspot_imgspot_img
আজকের রাজশাহী
spot_imgspot_imgspot_imgspot_img

বিনোদন

- Advertisment -spot_img

বিশেষ প্রতিবেদন

error: Content is protected !!

Discover more from News Rajshahi 24

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading