16.3 C
New York
মঙ্গলবার, মে ২১, ২০২৪
spot_imgspot_imgspot_imgspot_img

‘শিক্ষকরাই পারেন স্মার্ট শিক্ষার্থী তৈরী করতে’

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর মোহনপুরে সংসদ সদস্য আয়েন উদ্দিন বলেছেন স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠা করতে হলে সবার আগে স্মার্ট নাগরিক তৈরি করতে হবে। স্মার্ট নাগরিক তৈরি করতে হলে স্মার্ট শিক্ষা প্রতিষ্ঠান তৈরি করতে হবে। স্মার্ট শিক্ষকরাই তৈরি করবে স্মার্ট শিক্ষার্থী। এভাবেই গড়ে উঠবে আগামীর স্মার্ট বাংলাদেশ।

মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীনে “পারফরমেন্স বেজড গ্রান্টস ফর সেকেন্ডারি ইন্সটিটিউশন (পিবিজিএসআই)” স্কিম কর্মকান্ডের নির্দেশিকা প্রাতিষ্ঠানিকরণ এবং সচেতনতা বিষয়ক শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সরকার স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে যুগোপযোগি করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন। সে লক্ষে সরকার শুধু প্রতিষ্ঠানকেই পুরস্কৃত করবে না। শিক্ষক, শিক্ষার্থী ও পরিচালনা পরিষদকেও পুরস্কৃত করবে। এতে তৈরি হবে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে এক ধরণের প্রতিযোগিতা।

ম্যানেজিং কমিটি, শিক্ষক-অভিভাবক এসোসিয়েশন, স্টুডেন্ট কেবিনেট, সামাজিক সুরক্ষা কমিটি, প্রতিষ্ঠানের আয়-ব্যয় সব কিছুতে আসবে কার্যকারীতা ও জবাবদিহিতা। এসব পদক্ষেপের বাস্তবায়নের ঝরনা ধারায় শিক্ষা প্রতিষ্ঠান হবে সুনাগরিক গড়ার কারখানা।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের আয়োজনে উপজেলা পরিষদ অডিটরিয়ামে দিনব্যাপী কর্মশালার সভাপতিত্ব করেন মোহনপুর উপজেলা নির্বাহী অফিসার সাবিহা ফাতেমাতুজ জোহরা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মোহনপুর সরকারি ডিগ্রী কলেজের অধ্যক্ষ ও মোহনপুর উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজ উদ্দিন কবিরাজ, প্রধান শিক্ষক আব্দুল কাউয়ুম, সোহরাব হোসেন, আব্দুল জলিল।

উপজেলা একাডেমিক সুপারভাইজার আব্দুল মতিনের সঞ্চালনায় স্বাগত বক্তব্যে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মুক্তাদির আহম্মদ পিবিজিএসআই স্কিমের লক্ষ্য ও উদ্দেশ্য বিষয়ে অবহিতকরন ও সংশ্লিষ্টদের ভূমিকা সম্পর্কে দিক নির্দেশনামূলক বিষয় তুলে ধরেন।

কর্মশালায় উপজেলার মাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠান প্রধান, সহকারী প্রধান ও ম্যানেজিং কমিটির সভাপতিরা অংশ নেন।

spot_imgspot_imgspot_imgspot_img
আজকের রাজশাহী
spot_imgspot_imgspot_imgspot_img

বিনোদন

- Advertisment -spot_img

বিশেষ প্রতিবেদন

error: Content is protected !!

Discover more from News Rajshahi 24

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading