2.7 C
New York
মঙ্গলবার, ফেব্রুয়ারি ২০, ২০২৪
spot_img

‘আমদানি-রফতানি নিষেধাজ্ঞার’ গুজব ছড়াচ্ছে বিএনপির মিডিয়া সেল

নিউজ রাজশাহী ২৪:- ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত দেশে ফেরার আগ থেকেই বাংলাদেশের ওপর নতুন নিষেধাজ্ঞার কথা প্রচার করছিলো বিএনপি ও তার সংশ্লিষ্ট বিভিন্ন গুজব নির্ভর পেজ থেকে। বিগত কয়েকদিন ধরে বাংলাদেশের ওপর ‘আমদানি-রফতানি নিষেধাজ্ঞা’, ‘অর্থনৈতিক নিষেধাজ্ঞা’ অথবা ‘যুক্তরাষ্ট্রের কঠোর পদক্ষেপ’ আসতে যাচ্ছে বলে প্রচার করতে থাকে বিএনপি-জামায়াত সমর্থকেরা।

এবার বিশ্বব্যাপী বন্যপ্রাণী পাচার, আমদানি, রফতানি নিয়ন্ত্রণকারী আন্তর্জাতিক সংস্থা সাইটিস (কনভেনশন অন ইন্টারন্যাশনাল ট্রেড ইন এনডেঞ্জার স্পিসিস অব ওয়াইল্ড ফাউনা অ্যান্ড ফ্লোরা) এর বরাত দিয়ে গুজব ছড়াচ্ছে বি এন পির মিডিয়া সেল ও বিএনপিপন্থী কিছু গণমাধ্যম।

সাইটসের নাম ব্যবহার করে এই গুজবে বলা হয়, ‘বাংলাদেশ থেকে প্রাণীসহ সাইটিস নির্ধারিত কোনো পণ্য রফতানি করা যাবে না।’ সেই সঙ্গে এ সংক্রান্ত বি এন পির মিডিয়া সেলের ভেরিফাইড পেজ থেকে করা পোস্টের ক্যাপশনে লেখা হয়, ‘বাংলাদেশের ওপর আমদানি-রফতানি নিষেধাজ্ঞা দিলো সাইটিস। এর ফলে এখন বাংলাদেশ থেকে প্রাণীসহ সাইটিস নির্ধারিত কোনো পণ্য আমদানি-রফতানি করা যাবে না।’

তবে ‘সাইটিস’-এর ওয়েব সাইট ঘুরে দেখা যায়, বাংলাদেশে শুধুমাত্র বন্যপাখি সংরক্ষণের জন্য বন্যপাখির একটি তালিকা সংযুক্ত করে এ সংশ্লিষ্ট পণ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, সাইটিসের তালিকায় থাকা বন্য পাখি ক্রয়-বিক্রয় এবং তাদের দেহের বিভিন্ন অংশ ব্যবহার করা পণ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এটি কোনভাবেই বাংলাদেশের অন্যান্য প্রাণীর বা সাইটে ঘোষিত বন্যপ্রাণী এবং পাখির বাহিরে অন্যকোন পণ্যের ওপর আরোপ করা হচ্ছে না।

সূত্র: ফেসবুক

spot_imgspot_img
রাজশাহী বিভাগ

সর্বশেষ খবর

- Advertisment -spot_img

সর্বাধিক জনপ্রিয়

error: Content is protected !!