4.4 C
New York
মঙ্গলবার, ফেব্রুয়ারি ২০, ২০২৪
spot_img

চাঁপাইনবাবগঞ্জের আস্থা ফাউন্ডেশন (আফ) এর কিছু কথা

আমিনুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টারঃ চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার ফতেপুর ইউনিয়নের খোলসী এলাকায় গড়ে ওঠা এক সামাজিক, অরাজনৈতিক এবং অলাভজনক সংগঠনের ইতিহাস  জানতে কে না চাই। সবার জীবনে কিছু স্বপ্ন থাকে, ঠিক তেমনই সংগঠনের সভাপতির স্বপ্ন নিয়ে গড়ে ওঠা আস্থা ফাউন্ডেশন।

স্বেচ্ছাশ্রম বা স্বেচ্ছাসেবী সংগঠনের কার্যক্রম নিয়ে আগে নেতিবাচক ধারণা থাকলেও বর্তমানে প্রতিটি গ্রাম পর্যায়েও এসব সংগঠনের কার্যক্রম বৃদ্ধি পেয়েছে। এছাড়াও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের কার্যক্রমও বাড়ছে।

এই কার্যক্রমের দিক থেকে পিছিয়ে নেই নাচোল উপজেলার ২নং ফতেপুর ইউনিয়ন পরিষদের “আস্থা ফাউন্ডেশন {আফ}”। ইউনিয়ন পর্যায়ে বিভিন্ন এলাকায় সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে আস্থা ফাউন্ডেশন। এর মধ্যে অন্যতম খোলসী, মল্লিকপুর।

সর্বস্তরের অসহায় ব্যক্তিকে সহায়তা, সু শিক্ষায় শিক্ষিত করে নিরক্ষরতার অভিশাপ দূর করা,ধর্মীয় দায়িত্বানুভূতি জাগ্রত করণ এবং সমাজ সার্বিক উন্নয়ন মূলক কাজে অংশ গ্রহণ করার লক্ষে কাজ করে যাচ্ছে এই সংগঠনটি।

স্বেচ্ছাসেবী সংগঠন নিয়ে নিজের স্বপ্নের কথা জানিয়েছেন আস্থা ফাউন্ডেশন {আফ} সংগঠনের সভাপতি মো: আকবর আলী।

আকবর আলী বলেন, স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করা আমার স্বপ্ন। আমি চাই সমাজকে নতুন কিছু উপহার দিতে। আমাদের দেশে স্বেচ্ছাসেবী সংগঠন দিনদিন বৃদ্ধি পাচ্ছে। সমাজের তরুণরা স্বেচ্ছাসেবী কাজে এগিয়ে আসছে এবং তরুণরাই পারে সমাজকে বদলে দিতে।

সংগঠনের সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, করোনাকালীন ২০২০ সালে অসহায় গরীব পরিবারের পাশে দাঁড়ানোর লক্ষে আমরা ৭ জন বন্ধু মিলে ইফতার বিতরণ ও ঈদ সামগ্রী বিতরণের মাধ্যমে কাজ শুরু করি। এরপর থেকে নিজের সামর্থ্য অনুযায়ী সামাজিক কাজে অংশ গ্রহণ করি এই দেখে খোলসীর তরুণ সমাজের এক অংশ আমাদের সাথে অংশ নেয় সামাজিক কাজে। গঠনতন্ত্র ছাড়াই ২টি বছর পার করে ২০২২ সালে অফিসিয়াল ভাবে সংগঠনের নাম “আস্থা ফাউন্ডেশন” নির্ধারণ করে কাজ করে যাচ্ছি।

স্বেচ্ছাসেবার মাধ্যমে পরিতৃপ্তি লাভের কথা জানাতে গিয়ে তিনি বলেন, ‘যখন মানুষের জন্য কিছু করতে পারি তখন তৃপ্তি পাই। একজন অসহায় মানুষকে সাহায্য, মুমূর্ষু রোগীকে রক্তদান, মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাসামগ্রী প্রদানের পর তাদের মুখের হাঁসি দেখে যে শান্তি/তৃপ্তি পায় এই শান্তি এখন পর্যন্ত কোথাও পায় নি।

পরিশেষে, সভাপতি সবার সহযোগিতা চেয়ে সংগঠনটিকে এগিয়ে নেওয়ার আশা ব্যক্ত করেছেন।

spot_imgspot_img
রাজশাহী বিভাগ

সর্বশেষ খবর

- Advertisment -spot_img

সর্বাধিক জনপ্রিয়

error: Content is protected !!