-0.8 C
New York
বুধবার, ফেব্রুয়ারি ২১, ২০২৪
spot_img

রাবির সাথে জাপানের শিনশু বিশ্ববিদ্যালয়ের কয়েল প্রজেক্ট

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রাণরসায়ন বিভাগের সাথে জাপানের শিনশু বিশ্ববিদ্যালয়ের প্রথমবারের মতো কয়েল পদ্ধতির আওতায় সমন্বিতভাবে পাঠদান প্রক্রিয়া পরীক্ষামূলকভাবে চালু হয়েছে।

রাবির প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শাহরিয়ার শোভন এবং জাপানের শিনশু বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. হিরোসুকে তাতসুমি সোমবার (২২ জানুয়ারি) অনলাইন প্ল্যাটফর্ম জুমে কয়েল পদ্ধতিতে পাঠদান সূচনা করেন।

জানা যায়, কোলাবোরেটিভ অনলাইন ইন্টারন্যাশনাল লার্নিং বা কয়েল হলো দুটি ভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের মধ্যে জ্ঞান ও সংস্কৃতি বিনিময়ের একটি পদ্ধতি।

এই পদ্ধতিতে অনলাইনে এক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অপর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠদান করে থাকেন এবং ভার্চুয়ালি দুটি ভিন্ন দেশের শিক্ষার্থীরা সহপাঠী হিসেবে শিক্ষা অর্জন করতে পারেন।

আরও জানা যায়, শিক্ষার্থীরা একদিকে যেমন আন্তর্জাতিক মানের শিক্ষা পাবে, অপরদিকে বিশ্বায়নের এই যুগে একজন গ্লোবাল সিটিজেন হিসেবে আন্তঃসাংস্কৃতিক বিনিময়ের মাধ্যমে নিজেকে আরও যোগ্য হিসেবে গড়ে তুলতে পারবে। এর ফলে শিক্ষার্থীরা বৈচিত্র্যময় পরিস্থিতি মোকাবেলা করে নিজেদের বিশ্বজনীন করে গড়ে তোলার সুযোগ পাবে।

spot_imgspot_img
রাজশাহী বিভাগ

সর্বশেষ খবর

- Advertisment -spot_img

সর্বাধিক জনপ্রিয়

error: Content is protected !!