10.2 C
New York
বৃহস্পতিবার, এপ্রিল ১১, ২০২৪
spot_imgspot_imgspot_imgspot_img

রাজশাহীর বাগমারায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

আপেল মাহমুদ রাঙ্গা, বাগমারা প্রতিনিধিঃ রাজশাহীর বাগমারার  যাথাযোগ্য মর্যাদায় মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। (২১ ফেব্রুয়ারী) হাট খুজিপুর উচ্চবিদ্যালয় ও আউচপাড়া ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে শহীদদের প্রতি পুষ্পস্তবক অর্পণ ও গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।

রাজশাহীর বাগমারায়  যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

অমর একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহর সকাল ৭ ঘটিকায় বাগমারা হাট খুজিপুর উচ্চ বিদ্যালয়ের  শহীদ মিনারে ভাষার জন্য প্রাণ উৎসর্গকারী শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ ও এক মিনিট নিরবতা পালন করেন, হাটখুজিপুর উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক ও আউচপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও স্কুলের শিক্ষক শিক্ষার্থী বৃন্দ।

পুষ্পস্তবক অর্পণকালে উপস্থিত ছিলেন, হাট খুঁজিপুর উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক ইসহাক আলী, সহকারী শিক্ষক নীরেন্দ্রনাথ, ও আইসিটি বুলবুল হোসেন, শিক্ষক রফিকুল ইসলাম সাজু , জিয়াউর, আব্দুল মালেক।

৫- নং আউচপাড়া ইউনিয়নের চেয়ারম্যান ডিএম শফিকুল ইসলাম (শাফি)। বিশিষ্ট সমাজসেবক ও ক্রিয়া সংগঠক মোঃ আব্দুল জলিল, সচিব খাইরুল বাশার, সহকারী সচিব শাহীন, মেম্বার আমজাদ হোসেন, আজাদ, জব্বার শামসুল, মেরিনা, মুসলিমা, বাবর আলী, উজ্জল,। অন্যান্যদের মধ্যে উপস্থিত প্রমুখ।

উল্লেখ্য, ২১ শে ফেব্রুয়ারি বাংলার ইতিহাসে একটি অমলিন দিন।ভাষার জন্য প্রাণ উৎসর্গকারী শহীদদের স্মরণে এই দিনটি শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়।

১৯৫২ সালের এই দিনে মাতৃভাষা বাংলার দাবিতে অনেক তরুণরা আন্দোলন চালায়। ঠিক সেই সময় তাদের মিছিলে বর্বর হত্যাকাণ্ড চালানো হয়। কিন্তু সর্বশেষ পাকিস্তান সরকার বাংলাদেশের রাষ্ট্রভাষাকে বাংলা করতে বাধ্য হয়।

এটিকে শহীদ দিবস নামেও পালন করা হয়ে থাকে। ভাষা শহীদদের স্মরণে এবং তাদের শ্রদ্ধা নিবেদনের জন্য প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে পালন করা হয়।

spot_imgspot_imgspot_imgspot_img
আজকের রাজশাহী
spot_imgspot_imgspot_imgspot_img

বিনোদন

- Advertisment -spot_img

বিশেষ প্রতিবেদন

Discover more from News Rajshahi 24

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading