16.3 C
New York
বুধবার, মে ১৫, ২০২৪
spot_imgspot_imgspot_imgspot_img

দেশ ও প্রবাসে সকলকে নববর্ষের শুভেচ্ছা জানালেন বিপ্লব

রোববার (১৪ এপ্রিল) ১৪৩১ সালের প্রথম দিন। এ দিনটির মধ্যদিয়ে বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন আরেকটি বছর। নতুন এ বছরের শুভেচ্ছা জানিয়েছেন রাজশাহীর জনপ্রিয় নিউজ পোর্টাল নিউজ রাজশাহী টুয়েন্টিফোর এর সম্পাদক ও প্রকাশক মোঃ সারোয়ার জাহান বিপ্লব।

প্রতি বছরের মতো এবারও বাংলা নববর্ষকে বরণ করে নিতে বর্ণিল উৎসবে মেতেছে দেশ। বিশেষ এই দিনটির শুভেচ্ছা জানালেন বিপ্লব। ফেসবুক পোস্টে একটি ছবি যুক্ত করে তিনি লেখেন, ‘শুভ নববর্ষ! আশা করি আমাদের সবার জীবনে এই নতুন বছর অঢেল সুখ, শান্তি এবং আনন্দ নিয়ে আসবে।’

বিপ্লবের যুক্ত করা ছবিতে লেখা, বাংলা নববর্ষ উপলক্ষে দেশ ও প্রবাসে সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।’

অতীতে বাংলা নববর্ষের মূল উৎসব ছিল হালখাতা। এটি পুরোপুরিই একটি অর্থনৈতিক ব্যাপার। গ্রামে-গঞ্জে-নগরে ব্যবসায়ীরা নববর্ষের প্রারম্ভে তাদের পুরোনো হিসাব-নিকাশ সম্পন্ন করে নতুন খাতা খুলতেন। এ উপলক্ষে তারা নতুন-পুরাতন খদ্দেরদের আমন্ত্রণ জানিয়ে মিষ্টি বিতরণ করতেন এবং নতুনভাবে তাদের সঙ্গে ব্যবসায়িক যোগসূত্র স্থাপন করতেন। চিরাচরিত এ অনুষ্ঠানটি পালিত হয় এখনও।

মূলত ১৫৫৬ সালে কার্যকর হওয়া বাংলা সন প্রথমদিকে পরিচিত ছিল ফসলি সন হিসেবে, পরে তা পরিচিত হয় বঙ্গাব্দ নামে। কৃষিভিত্তিক গ্রামীণ সমাজের সঙ্গে বাংলাবর্ষের ইতিহাস জড়িয়ে থাকলেও এর সঙ্গে রাজনৈতিক ইতিহাসেরও সংযোগ ঘটেছে।

spot_imgspot_imgspot_imgspot_img
আজকের রাজশাহী
spot_imgspot_imgspot_imgspot_img

বিনোদন

- Advertisment -spot_img

বিশেষ প্রতিবেদন

error: Content is protected !!

Discover more from News Rajshahi 24

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading