11.1 C
New York
রবিবার, এপ্রিল ১৪, ২০২৪
spot_imgspot_imgspot_imgspot_img

একটি টুথব্রাশ সর্বোচ্চ কত দিন ব্যবহার করা উচিত?

মানুষ দাঁত দিয়ে খাদ্য বা খাদ্যকণাকে কেটে অথবা চূর্ণ করার মাধ্যমে হজম বা গিলে ফেলার উপযোগী করে। সেই দাঁতের যত্নে দাঁত দু বেলা ব্রাশ করা হয়। কিন্তু কতদিন পরপর টুথব্রাশ বদলানো উচিত তা জানেন কি? না জানলে মুখ থেকেই শরীরে ছড়িয়ে পড়তে পারে অনেক রোগ।

অনেকেই জানেন, নির্দিষ্ট সময় পরপর টুথব্রাশ বদল করা উচিত। কিন্তু কতদিন অন্তর টুথব্রাশ বদল করতে হবে, তা অধিকাংশ মানুষই জানেন না। আর এভাবেই টুথব্রাশের মধ্যে মুখের লালা, নোংরা, ব্যাক্টেরিয়া জমতে থাকে ফলে বেশি দিন একই টুথব্রাশ ব্যবহার করলে তার থেকেই রোগের সূত্রপাত হতে পারে।

দাঁত মাজার পর আমরা প্রত্যেকেই পানি দিয়ে ব্রাশ ধুয়ে নিই। কিন্তু শুধু পানি দিয়ে ধৌত করলেই টুথব্রাশে থাকা ময়লা, জীবাণু পরিষ্কার হয় না। দু-তিন মাস ব্যবহার করলেই টুথব্রাশের ব্রিসলসগুলো নরম হয়ে যায়। ফলে তার মধ্যে আরও বেশি করে ব্যাক্টেরিয়া জমা হতে থাকে৷

বিশেষজ্ঞদের মতে, একটি টুথব্রাশ সর্বাধিক তিন মাসের বেশি ব্যবহার করা উচিত নয়। তবে কখন ব্রাশ বদল করতে হবে, তা টুথব্রাশ দেখলেও বোঝা যায়। টুথব্রাশের ব্রিসলস গুলি যখন দুর্বল বা নরম হতে শুরু করে অথবা সেগুলির রং বদলে যেতে থাকে, তখনই টুথব্রাশ বদলে ফেলা উচিত।

spot_imgspot_imgspot_imgspot_img
আজকের রাজশাহী
spot_imgspot_imgspot_imgspot_img

বিনোদন

- Advertisment -spot_img

বিশেষ প্রতিবেদন

Discover more from News Rajshahi 24

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading